শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নিউ ইয়র্কে উদযাপিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

নিউ ইয়র্কে উদযাপিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা। সম্মিলিত একুশ উদযাপনের জন্য তিনটি স্থানে প্রায় দুই শতাধিক সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতা-কর্মীরা শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ সময় যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে ভাষা আন্দোলনের সঠিক ইতিহাসসহ বাংলা ভাষা ও সংস্কৃতি তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন সংগঠনের নেতারা।

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির কার্যালয়, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট, উডসাইডের তিব্বতি কমিউনিটি সেন্টারে বাংলাদেশ সোসাইটি, উডসাইডের কুইন্স প্যালেসে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, জাতিসংঘ সদর দপ্তরের সামনে মুক্তধারা ফাউন্ডেশন, তথাকথিত জালালাবাদ অ্যাসোসিয়েশন ভবনে এবং বাংলাদেশি অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটস, জ্যামাইকা, ব্রুকলিন, এস্টোরিয়া, ব্রঙ্কসে ২০ ফেব্রুয়ারি দিবাগত রাতে একুশে ফেব্রুয়ারি পালন করা হয়।
বাংলাদেশ সোসাইটির উদ্যোগে একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় উডসাইডের তিব্বতি কমিউনিটি সেন্টারে। অনুষ্ঠান শুরু হয় বিকাল ৫টা থেকে। এর মধ্যে ছিল আলোচনা সভা, নতুন প্রজন্মের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত ১২টা ১ মিনিটে শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ।
ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে সম্মিলিত একুশের অনুষ্ঠান গত ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী নতুন প্রজন্মের মধ্যে পুরস্কার বিতরণ এবং রাত ১২টা ১ মিনিটে শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এছাড়াও বাংলাদেশি অধ্যুষিত নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকি’র বাংলাদেশি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠন পৃথক পৃথকভাবে মহান একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877